কয়েকটি ফ্রী জোকস ফ্রী উপদেশ - Trivia Quiz

কয়েকটি ফ্রী জোকস ফ্রী উপদেশ

একজন খামারী বিশেষ সমস্যায় পরে উপদেশ নেয়ার জন্য এক প্রতিষ্টানের জনৈক উপদেষ্টার কাছে গিয়ে বললেন, আমার খামারের মুরগীর বাচ্চাগুলো মারা যাচ্ছে, কি করা যায় বলুনতো?
উপদেষ্টাঃ ওদেরকে কলের পানি দিচ্ছেন না ফুটানো পানি দিচ্ছেন?
খামারীঃ জ্বি, কলের পানি দিচ্ছি।
উপদেষ্টাঃ না না ফুটানো পানি দিন।
কিছুদিন পর ব্যক্তিটি আবার উপদেষ্টার কাছে গেলেন।
খামারীঃ আপনার কথামতো তো ওদেরকে ফুটানো পানি দিলাম, তারপরেও আমার খামারের মুরগীর বাচ্চাগুলো মারা যাচ্ছে।
উপদেষ্টাঃ ওদেরকে গম খেতে দিচ্ছেন না চাল দিচ্ছেন ?
খামারীঃ জ্বি, চাল খেতে দিচ্ছি।
উপদেষ্টাঃ না না গম খেতে দিন।
কিছুদিন পর ব্যক্তিটি আবার উপদেষ্টার কাছে গেলেন।
খামারীঃ আপনার কথামতো তো ওদেরকে গম খেতে দিলাম, তারপরেও আমার খামারের মুরগীর বাচ্চাগুলো মারা যাচ্ছে।
উপদেষ্টাঃ ওদেরকে কি টিনের ঘরে থাকতে দেন, না খড়ের ঘরে রাখেন?
খামারীঃ জ্বী, খড়ের ঘরে রাখি।


উপদেষ্টাঃ না না টিনের ঘরে রাখবেন।
কিছুদিন পর ব্যক্তিটি আবারো উপদেষ্টার কাছে এসে বললেন
খামারীঃ আপনার সব উপদেশ মতোই তো কাজ করলাম, তারপরেও আমার খামারের সবগুলো মুরগীর বাচ্চাই মরে গেল।
শুনে উপদেস্টা বললেন, ভেরি স্যাড!
খামারীঃ কেন ভেরি স্যাড কেন? আমার সবগুলো মুরগীর বাচ্চাই মরে গেল তাই?
উপদেষ্টাঃ না, আমার আরও অনেক উপদেশ ছিল, দিতে পারলাম না!

এই একটা জিনিসই আমরা ফি ছাড়া মানে ফ্রীতে দিই। সুভাষ মুখার্জী যেমন বলেছিলেন, ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত। তেমনি কেউ আমাদের কাছে আসুক আর না আসুক আমরা উপদেশ দেই প্রাণ খুলে। আমাদের নাক অনেক লম্বা, সবকিছুতে নাক গলাই। দুই ব্যক্তি ঝগড়া করছে, ১ম ব্যক্তি বললঃ এক ঘুষিতে তোর ২টা নাক ফাটিয়ে দিব। পাশ দিয়ে হেটে যাওয়া ব্যক্তি বললঃ ওর নাক তো ১ টা তুই ২ টা কোথায় পাবি??? ১ম ব্যক্তি বললঃ আমি আগেই জানতাম তুই এর মধ্যে নাক গলাবি, তাই তোরটা সহ বলেছি।
ছোটবেলা থেকেই আমরা উপদেশমূলক গল্প শুনে বড় হয়েছি। ঈশপের পশুপাখির গল্পগুলো ছিল সবচেযে কার্যকর উপদেশের। ঈশপ মিয়া একবার চুরির অপরাধে কট খেয়েছিলেন, Aesop পঞ্চম শতাব্দীতে গ্রিসে তাঁর গল্পের জন্য খুবই জনপ্রিয় ছিলেন। গ্রিক ঐতিহাসিক হেরোডোটাস বলেন, তিনি মিসরের ফারাও আমাসিসের সময়কার লোক। সামস দ্বীপে বাস। ওখানেই ইয়াডমন নামে এক নাগরিকের ক্রীতদাস ছিলেন তিনি। তবে অনেকের মতে, ঈশপ ছিলেন ওই ইয়াডমনের আত্মীয়। জন্মসূত্রে ঈশপ ছিলেন থ্রেসিয়ান বা ফ্রাইজিয়ান। শোনা যায়, ডেলফিয়ার এক মন্দির থেকে একটি বাটি চুরির অপরাধে ডেলফিয়াবাসী তাঁকে পাহাড়ের চূড়া থেকে ফেলে হত্যা করে। অ্যারিস্টোফেনেসের মতে, মন্দিরের বাটিটি ঈশপের ঝোলার মধ্যে ঢুকিয়ে দিয়ে চোর অপবাদে তাঁকে হত্যা করা হয়। ঈশপ দেখতে ছিলেন কদাকার কিন্তু বুদ্ধিতে ছিলেন অপরাজেয়, রঙ্গরসে অদ্বিতীয়। তিনি অঙ্গভঙ্গির মাধ্যমে আর তোতলামি করে শোনাতেন তাঁর শিক্ষাপ্রদ অমর কাহিনিমূলক উপদেশগুলো।


অনেকগুলো লাঠি হাতে নিয়ে মুমূর্ষু বাবা ডাকলেন তাঁর ছেলেদের (মনে মনে ভাবছে একটা সুযোগ পেলাম উপদেশ দেয়ার)। একটি করে লাঠি তার প্রত্যেক সন্তানকে দিলেন ভেঙে ফেলার জন্য, সবাই ভেঙে ফেলল। এটা দেখিয়ে তিনি ছেলেদের বললেন, "দেখলি তো, একটা লাঠি সহজেই ভেঙে যায়।" এরপর দশটি লাঠি হাতে নিয়ে ছেলেদের দিকে বাড়িয়ে দিলেন। একটু চেষ্টা করতেই ষণ্ডামার্কা মেজো ছেলে ১০টি লাঠিই ভেঙে ফেলল। দীর্ঘশ্বাস ফেলে বাবা বললেন, "হারামজাদা! সারাজীবন কষ্ট দিলি, মরার আগে একটা উপদেশ দেয়ার সুযোগও দিলি না, কী দরকার ছিল লাঠিগুলো ভাঙার।"
ইদানীং কল সেণ্টার খোলা হয়েছে উপদেশ দেয়ার জন্য বা নেয়ার জন্য। সেদিন ফোন কোম্পানির সুকন্ঠী ফোন করে বলল, স্যার আপনি কি ব্যস্ত? একটু কথা বলতে পারি? বললাম, আমি অনেক ব্যস্ত, পারলে পরে কল দেন। সুকন্ঠী বলল, স্যার আপনার জন্য দারুন একটি অফার আছে। রাগ করে বললাম, অন্য কাউকে দিয়ে দিন (উপদেশ দিয়ে দিলাম)। এইবার আসি এগ্রোটেলিমেডিসিনে..করিম মিয়ার মুলার ক্ষেত, পোকায় খেয়ে শেষ করে দিচ্ছে। তাই সে কল করল কৃষি বিশেষজ্ঞের কাছে। করিম মিয়াঃ ডাক্তারসাব, আমার মুলার ক্ষেততো পোকায় খেয়ে শেষ করে দিল। এখন কি করি? কৃষিবিশেষজ্ঞঃ আপনি এক কাজ করুন। পুরো ক্ষেতে নুন ছিটিয়ে দিন।
করিমমিয়াঃ আহা কি উপদেশ!!! নুন ছাড়াই খেয়ে শেষ করি ফেইলছে আর নুন দিলেতো কথাই নেই।

বিসিএস প্রশাসন একাডেমিতে দন্ডবিধি এবং সংবিধান পড়ান অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব জনাব আফতাব উদ্দিন স্যার। প্রশিক্ষণার্থীরা প্রায়ই জিজ্ঞেস করেন, স্যার ধারা/অনুচ্ছেদ কি পরীক্ষার খাতায় উল্লেখ করতে হবে? আফতাব স্যার ক্ষেপে গিয়ে বলেন, উল্লেখ করতে হবে, কারণ আপনারা জিজ্ঞেস করলেন কেনো? আমি কি বলছি লিখতে হবে? অতি উতসাহী ভালো না। এ প্রসঙ্গে স্যার একটা গল্প বলেন, একলোক বাড়ীর দারোয়ানকে বলল, ভাই ভিতরে যেতে পারি? দারোয়ান বলল, না যেতে পারেন না, যাওয়া যাবে না। লোকটা বলল, একটু আগে তো দুজন গেলো কই তাদের তো আটকান নি। দারোয়ান বলল, ওরা তো আমাকে জিজ্ঞেস করে নি, আপনি জিজ্ঞেস করলেন কেনো?
বিখ্যাত সংগীতজ্ঞ মোৎজার্টের সঙ্গে একবার দেখা করতে এল এক তরুণ। বলল, ‘সম্মানিত মোৎজার্ট, আমি একটা সিম্ফনি সৃষ্টি করতে চাই। আমাকে কী করতে হবে, বলুন তো?’


মোৎজার্ট বললেন, ‘শুরুতে ছোট ছোট সুর সৃষ্টি করে অভিজ্ঞতা অর্জন করো। তারপর সিম্ফনি তৈরি করো।’
তরুণ বলল, ‘কিন্তু আপনি তো আমার চেয়ে অনেক ছোট বয়সেই সিম্ফনি তৈরি করেছেন!’
বিনয়ের সঙ্গে মোৎজার্ট বললেন, ‘আপনি আমাকে জিজ্ঞেস করলেন কেনো, আমি তো কারও কাছে উপদেশ নিতে যাইনি!’
উপদেশ মানে কি? শহরের আগে যদি উপ জুড়ে দেই তবে উপ শহর হয় মানে ছোট শহর। উপদেশ তাহলে কি ছোটদেশ!!! যাক সে কথা। চোরেরা নাকি আল্লাহর নাম অনেক বেশি নেয়, তাদেরও নাকি আদর্শ আছে।
ভাগ-বাটোয়ার জন্যে কয়েকজন চোর মিলে সারারাতের চুরির টাকা হিসাব করছে। হিসাব করার সময় একজন চোর একখান হাজার টাকার নোট সরিয়ে ফেলতে গিয়ে ধরা পড়েছে। তখন চোরের সর্দার সেই ধরা পড়ে যাওয়া চোরটিকে তিরস্কার করছে: এই তোরে না একদিন কইছি ভালো হইয়া যা, ভালো হইতে পয়সা লাগে না? জীবনে সততার সাথে কাজ করবি, উন্নতি করতে পারবি। চুরির মধ্যে চুরি-চামারি করবি তো জীবন শেষ!
এইবার শেষ করি
এক দোকানদার তার কর্মচারীকে উপদেশ দিচ্ছে, "কোন ক্রেতাকে ফিরিয়ে দিবি না। যেমন কেউ ডেটল সাবান নিতে আসলে, না থাকলে স্যাভলন সাবান ধরিয়ে দিবি" একথা বলে সে একটা কাজে গেল। এরপর এক বয়স্ক ক্রেতা দোকানে এসে কর্মচারীকে বলল, "বাবু, টয়লেট টিসু্ আছে।"
ছেলেটি বলল, "টয়লেট টিসু নাই। তবে সিরিস কাগজ আছে। আইজকা এইটা দিয়া কাজ চালান। কাইলকা টিসু পেপার পাইবেন।"
আমার একজন প্রিয় মানুষ মামুনুর রহমানের কাছ থেকে সংগৃহীত

You May Also Like

Brain-Teasing Puzzles

Crossword puzzles

Expressive Micro Poetry

Micro-Poetry

Mind-Boggling Trivia

Trivia

Captivating Fun Facts

Fun Facts

Brain-Teasing Riddles

Riddles

Hilarious Funny Jokes

Funny Jokes

Knowledge-Packed Quiz

Quiz

Informative General Knowledge GK

GK